More

    ফটোশপ দিয়ে এনিমেশন ছবি তৈরি করুন

    আসসালামু আলাইকুম। বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আজকে আমি আলোচনা করবো কিভাবে একটি স্থির ছবিকে এনিমেশন আকারে তৈরী করবো। এই মাধ্যমটিকে ফটোশপের ভাষায় জিপ ফরমেট বলা হয়ে থাকে।

    জি.আই.এফ – GIF ( Graphics Interchange Format)

    GIF লজলেস কম্প্রেশনের মাধ্যমে কাজ করে এবং গ্রাফিক্সের জন্য একটি অন্যতম ইমেজ ফরমেট। কালার ছবির জন্য GIF ফরমেটের কিছুটা সীমাবদ্ধতা রয়েছে যেমন সীমিত সংখ্যক কালার ব্যবহার করা যায়, মাত্র ২৫৬ টি কালার। তবে GIF এ ট্রান্সপারেন্সি এবং এনিমেশন এর কাজ করা যায়। এই ফরমেটের বিশেষত হচ্ছে ফটোশপে এনিমেশন তৈরি করার পর এই ফরমেট ব্যবহার করে সেভ করতে হয়, অন্যথায় এটি এনিমেশন করবে না।

    একটি GIF ফরম্যাটের ইমেজের মধ্যে অনেকগুলো ইমেজ একত্র করে রাখা যায় তাই GIF ফরম্যাটের ইমেজকে দেখতে প্রায় ভিডিওর মত মনে হয়। সর্বপরি আমি ১০০% গুরুত্ব দিয়ে বলতে পারি যদি ভালো করে চেষ্টা করেন আপনারাও পারবেন, শুধুমাত্র ইউটিউব ভিডিও টিউটোরিয়াল দেখে দেখে বেসিক থেকে যেকোন ভালো মানের ফটো এডিটিং। তাছাড়া শুধু ফটো ম্যানিপুলেশন নয় যে কোন বিষয়েও ইউটিউব ভিডিও দেখে দেখে এক্সপার্ট হতে পারেন আপনি।

    তো বন্ধুরা ধৈর্য ধরে ভিডিও দেখুন আর নিজে নিজে চেষ্টা করে দেখেন।

    টেক সম্পর্কিত লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি ফলো করো।