More

    পাসপোর্ট সাইজ ছবি বানানোর নিয়ম

    আসসালামু আলাইকুম। বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আজকে আমি আলোচনা করবো ফটোশপের বিভিন্ন টুলস ব্যবহার করে আমরা কিভাবে পাসপোর্ট সাইজ ছবি তৈরি করা যায়, তা নিচে স্টেপ বাই স্টেপ আলোচনা করবো।

    পাসপোর্ট সাইজ ছবির সাথে আমরা সবাই পরিচিত। কেননা প্রতিনিয়ত পাসপোর্ট সাইজ ছবি আমাদের ব্যবহার করার প্রয়োজন পড়ে। যেমন ধরুন, স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, ব্যাংক হিসাব খুলতে, চাকরির ক্ষেত্রে এবং পাসপোর্ট তৈরি করার সময় আমাদের পাসপোর্ট সাইজ ছবি তৈরি করার প্রয়োজন পড়ে। তো, কিভাবে ফটোশপে পাসপোর্ট সাইজ ছবি তৈরি করা যায় তা নিচে আলোচনা করলাম।

    পাসপোর্ট সাইজ ছবি তৈরির নিয়ম (ভিডিও টিউটোরিয়াল সহ)

    ফটোশপে বেশ কয়েক ভাবেই যেকোন ছবিকে পাসপোর্ট সাইজ ছবিতে রূপান্তরিত করা যায় । ফটোশপ এ পাসপোর্ট সাইজ ছবি তৈরি করার জন্য প্রথমে আপনি আপনার কম্পিউটার হতে ফটোশপ ওপেন করে নিন। ফটোশপ ওপেন করার পর Ctrl + ০ কি প্রেস করে ফটোশপে নতুন একটি ছবি ওপেন করুন

    পাসপোর্ট সাইজ ছবির মাপ সাধারনত হয়-

    • ওয়াইড: ১.৫ ইঞ্চি
    • হাইড :১.৯ ইঞ্চি
    • রেজুলেশন: ৩০০

    উপরের মাপের ছবি সাধারন কাজে ব্যবহার করা হলেও ভিসা আবেদনের জন্য যে পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন হয় তার মাপ টি হলো ২ ইঞ্চি x ২ ইঞ্চি।

    এবার পাসপোর্ট সাইজ ছবির মাপ নির্ধারন করে দেবার জন্য টুলবক্স থেকে Crop টুল সিলেক্ট করুন। ক্রপ টুল সিলেক্ট করার জন্য টুলবক্স থেকে লাল মার্ক করা আইকনের উপর মাউস পয়েন্টার নিয়ে রাইট বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর সেখান থেকে Crop Tool সিলেকশন করে নিন।

    উপরের ভিডিওতে বিষয়টি ক্লিয়ার ভাবে দেখানো হয়েছে ভিডিওটি দেখুন

    টেক সম্পর্কিত লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি ফলো করো।