More

    স্ক্যান করা ইমেজকে টেক্সট ফাইলে রূপান্তর

    কোন কোন সময় বই থেকে বা অন্য কোন হার্ডকপি থেকে লেখা হুবহু টাইপ করতে হয়। কখনো কখনো পাওয়া পিডিএফ ফাইল যেগুলো এডিট করা যায়না এমনটি ওয়ার্ডেও কনভার্ট করা যায় না। আবার মাঝে মধ্যে কিছু তথ্য প্রদান করতে হয় যেগুলোর স্ক্যান করা কপি দেয়া হয় নমুনা হিসেবে।
    চোখের সামনে সুন্দর ঝকঝকে লেখা থাকা সত্বেও পূনরায টাইপ করাটা যে কতটা কষ্টদায়ক সেটা যারা করেন শুধু তারাই জানেন। এই সমস্যা থেকে মুক্তি দিতে এক ধরনের সফটওয়্যার যেগুলোকে বলা হয় OCR (Optical character Recognition)।

    বই থেকে দেখে দেখে তা লিখতে গেলে খুবই জামেলার কাজ, স্ক্যান করে ওয়ার্ড ফাইলে পরিনত করে নিলেই তো সমস্যা সমাধান হয়ে যায়। ABBYY OCR দিয়ে কাজ করা যায় কিন্তু ABBYY OCR একটি পেইড সফটওয়্যার। এছাড়াও অনেক গুলো সফটওয়্যার আছে এ নিয়ে, সফটওয়্যার ইনস্টল করতে অনেক জামেলায় পড়তে হয়। কিন্তু গুগলে OCR লিখে সার্চ দিলেই প্রথম পেইজেই onlineocr.net যে লিংক টা পাবেন । সেটির মাধ্যমে অতি সহজেই এই কাজটি করে নিতে পারবেন এবং কোন প্রকার রেজিস্ট্রেশনের জামেলা ছাড়াই।

    এই অনলাইন কনভার্টার এর বড় সুবিধা হচ্ছে এটিতে JPG, JPEG, BMP, TIFF, GIF ফরমেট গুলো সাফোর্ট করে। এই সফটওয়্যারগুলো যেকোন ছবি অথবা পিডিএফ ফাইল থেকে টেক্সট উদ্ধার করতে পারে। মজার ব্যাপার হচ্ছে আপনার যদি স্ক্যানার নাও থাকে আপনি আপনার মুঠোফোন অথবা ডিজিটাল ক্যামেরা দিয়ে ছবি উঠিয়ে কাজ চালিয়ে নিতে পারবেন। আরো আশ্চর্যের বিষয় হলো এটা কিন্তু আপনার হাতের লেখাও পড়তে পারে।

    ঐখানে আপলোডার আছে, স্ক্যান করা ফাইল আপলোড করে তার পর ক্যাপচা দিয়ে Recognize বাটোনে ক্লিক করলে টেক্সট গুলো নিচের বক্সে দেখাবে। আর তা ছাড়া ওয়ার্ড ফাইল হিসেবে ডাউনলোড করার অপশনও পেয়ে যাবেন। আমার কাছে ভালোই লাগল, এখন আর সফট ব্যবহার করতে হচ্ছে না।

    টেক সম্পর্কিত লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি ফলো করো।